রেশন কার্ডের eKyc করবেন কেন? জানুন Ration Card Ekyc 2024 @wbpds.wb.gov.in

এখানে 2024 এ রেশন কার্ডে eKyc করার সকল তথ্য দেওয়া হল। কেন, কিভাবে করবে ekyc জানুন বিস্তারিত ভাবে।

আপামর জনতার দৈনন্দিন জীবনে রেশন কার্ড (Ration Card) একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। একদিকে যেমন এটি ব্যবহার করে চাল ডাল চিনি ও অন্যান্য বস্তু পাওয়া যায় রেশন দোকান থেকে; তেমনি অন্যদিকে সরকারি কোন সুবিধা পেতে রেশন কার্ড প্রয়োজন হয়। কিন্তু আপনি কি জানেন Ration Card ekyc না করলে আপনার রেশন কার্ডের এই সকল সুবিধা বন্ধ হয়ে যেতে পারে? তাই আসুন জেনে নিই কি করে রেশন কার্ডে eKyc করব।

Ration card ekyc করার নিয়োম বলা হল

eKyc কি?

আসলে eKyc হলো একটি ডিজিটাল তথ্য যাচাই করার প্রক্রিয়া। এর পুরোকথা হলো "Electronic Know Your Customer"। এই প্রক্রিয়াটির মাধ্যমে আপনার আধার কার্ড, ফোন নম্বর ও অন্যান্য তথ্য নিরাপত্তার সাথে যাচাই করা হয়।


রেশন কার্ডে eKyc কেন করবেন

রেশন কার্ড ও তার অন্তর্গত সুবিধা, যেমন খাদ্য সাথী পেতে eKyc প্রয়োজন। কারণ এই প্রকল্পের মাধ্যমে সরকার নাগরিকদের বিনামূল্যে নানা খাদ্যদ্রব্য প্রদান করে থাকে। এর জন্য সরকারি তহবিল থেকে প্রচুর অর্থ ব্যয় হয়। তাই eKyc মাধ্যমে সরকার জানতে চায় তাদের পাঠানো খাদ্যদ্রব্য সঠিক ব্যক্তি পাচ্ছে কিনা। সুতারাং যদি আপনার রেশন কার্ডে eKyc না থাকে তাহলে আপনি রেশনে খাদ্যদ্রব্য পাবেন না। তাই আপনাকে সময়ে সময়ে eKyc করাতে হবে।

কিভাবে বুঝবেন রেশন কর্ডে eKyc করাতে হবে

eKyc প্রক্রিয়াটি গ্রাহকদের তথ্য যাচাই করার প্রক্রিয়া। এই প্রক্রিয়াটি যেকোনো সময় হতে পারে। যদি আপনার রেশন কার্ডে eKyc প্রয়োজন হয় তাহলে আপনার রেশন কার্ডের সঙ্গে লিঙ্ক করা ফোন নম্বরে eKyc করার জন্য এটি sms পাবেন; অথবা আপনার Local Ration Dealer আপনাকে রেশন কার্ডের eKyc সম্পর্কে জানাবেন। সঠিক সময় যদি eKyc না করেন তাহলে আপনার রেশন কার্ডটি লাল হয়ে গিয়ে বন্ধ হয়ে যেতে পারে।

রেশন কার্ডে eKyc কিভাবে করব

যদি আপনার মোবাইলে খাদ্য দপ্তর থেকে sms আসে eKyc করার জন্য তাহলে আপনি আর দেরি না করে আপনার রেশন কার্ড, আধার কার্ড ও আধার লিংক ফোনটি নিয়ে কাছের কোন "তথ্য মিত্র" কেন্দ্রে অথবা "বাংলা সহায়তা" কেন্দ্রে চলে যান। অথবা আপনি যদি কোন স্মার্টফোন ব্যবহার করেন তাহলে নিজেই বাড়িতে বসে এই রেশন কার্ডে eKyc করতে পারবেন বিনামূল্যে।

মোবাইল থেকে রেশন কার্ডে eKyc করুন

এখন প্রযুক্তির যুগে অনেক কাজই সহজ হয়ে উঠেছে ইন্টারনেটের দ্বারা। এইরকমই আমরা আমাদের হাতের স্মার্টফোনটি ব্যবহার করে আমাদের রেশন কার্ডের eKyc করতে পারবে।

  • প্রথমে google এ আপনি wb ration card ekyc লিখে সার্চ করুন। তাহলে আপনি খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক https://wbpds.wb.gov.in/ পেয়ে যাবেন।
  • এরপর লিংকে ক্লিক করে ওয়েব সাইটে প্রবেশ করুন। দেখতে পাবেন রেশন কার্ড eKyc করার জন্য একটি রেশন কার্ড নম্বর লেখার জায়গা আছে। ওই জায়গায় আপনি আপনার রেশন কার্ডের নাম্বারটি লিখে নিচে বোতামে ক্লিক করুন।
  • এরপর আপনার রেশন কার্ডে থাকা তথ্যগুলি দেখা যাবে। একটু scroll করলে আপনি ডানদিকে দেখতে পাবেন আপনার রেশন কার্ডের eKyc Status কি আছে। eKyc প্রয়োজন হলে একটু হালকা নীল রঙের দেখাবে আপনার তথ্যগুলি।
  • যদি ekyc করতে চান তাহলে নিচে আপডেট আঁধার ও মোবাইল অপশনে টিক দিয়ে আপনার মোবাইল লিঙ্ক করা আধার নম্বরটি টাইপ করুন এবং Get Otp তে ক্লিক করুন। মনে রাখবেন রেশন কার্ডে আধার নম্বর আপডেট ও মোবাইল নম্বর পরিবর্তন করার এই একই নিয়মে করা সম্ভব।
  • এরপর আপনি আপনার মোবাইলে UIDAI থেকে একটি otp পাবেন। এটি টাইপ করে সাবমিট করলে আপনার আধার কার্ডের তথ্য স্ক্রিনে দেখা যাবে।
  • সকল তথ্য ঠিক থাকলে আপনি Verify অপশন টা ক্লিক করে আপনার রেশন কার্ডের eKyc সম্পন্ন করুন।

রেশন কার্ডে ekyc স্ট্যাটাস দেখবেন কিভাবে?

রেশন কার্ডে ekyc status দেখা করার পদ্ধতি এবং ekyc করার পদ্ধতি একই। আপনি ekyc করার পর ২৪ ঘন্টা অথবা সঙ্গে সঙ্গে রেশন কার্ডের ekyc স্ট্যাটাস চেক করতে পারবেন। যদি ekyc সম্পূৰ্ণ হয় তাহলে সবুজ দেখাবে। মনে রাখবেন eKyc সঙ্গে সঙ্গে হয়ে যায় তবে আধার আপডেট ও মোবাইল নং সংশোধন ২৪ ঘন্টা সময় লাগে।

Next Post Previous Post